ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু

ক্যাটাগরি : করোনা প্রকাশিত: ১৭৭৬ঘণ্টা পূর্বে   ৮৮


দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু

মোহাম্মদ হাসানঃ দেশে পাঁচ মাসে করোনা শনাক্ত ও মৃতের সংখ্যা কিছুটা কমলেও সংক্রমণের হার এখনও ঊর্ধ্বমুখী আছে।এদিকে ঈদকে কেন্দ্র বিপুল সংখ্যক মানুষের যাতায়াত এবং মানুষের মাঝে সচেতনতা আগের চাইতে কমে যাওয়ার কারণে সামনে দিনগুলোয় রোগীর সংখ্যা আরও বাড়তে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।


আজ ১০ আগস্ট সোমবার দুপুর আড়াইটায় দেশের রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।


ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৫ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৫৫ পরীক্ষা করা হয় ১২ হাজার ৮৪৯ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৯০৭ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৬০ হাজার ৫০৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৯ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ৪৩৮ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২ হাজার ৬৭ জন মোট ১ লাখ ৫০ হাজার ৪৩৭ জন।


বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ৬২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৭৫ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩২ নারী ৭ জন।


অপরদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ সোমবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ৯৮ জনের। আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩১ হাজার ৫৯৮ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৪ হাজার  ৪৩ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬৩ লাখ ৯৩ হাজার ৪১৭ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৪ হাজার ৮২৭ জন।


গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

শেয়ার করুনঃ
আপনার মতামত লিখুন: